বিখ্যাত স্থাপত্য ও স্থাপনা (সাধারণ জ্ঞান)

পিসার হেলানো টাওয়ার



অবস্থান: পিসা, ইতালি
স্থপতি: বোয়ান্ন পিসানো
ভূমিকম্প ছাড়াই দালানকে কখনো নড়তে শুনেছ? তাও প্রায় ১০০০ বছর ধরে? এমনই অদ্ভুত ঘটনার জন্ম দিয়ে আসা পিসার হেলানো টাওয়ার মূলত গির্জার বেল টাওয়ার হিসেবে তৈরি হয়েছিল। দেখতে চমকপ্রদ হলেও আসলে ভয়াবহভাবে ত্রুটিপূর্ণ একটি নকশার ফসল পিসার হেলানো টাওয়ার। উচ্চতাকে ধারণের ক্ষমতা না থাকার পরও অদ্ভুতভাবে দালানটি দোদুল্যমান অবস্থায় টিকে থাকে এবং এটি দেখেই বছরের পর বছর স্থপতি ও বিজ্ঞানীরা দালানটিকে নিয়ে গবেষণা করেন এবং সেই গবেষণার ফসলস্বরূপ ২০০৮ সালের মে মাসে প্রথমবারের মত দালানটি দোলা বন্ধ করে এবং বিজ্ঞানীরা দালানটিকে স্থিতিশীল ঘোষণা করেন।        

ক্রেমলিন



অবস্থান: মস্কো, রাশিয়া
স্থপতি: পেত্রাস আন্তনিয়াস সোলারিয়াস, মার্কাস রুফাস সহ আরও অনেকে   
ক্রেমলিন শব্দের অর্থ “শহরের ভেতর দুর্গ”। রাশিয়ার প্রেসিডেন্টের সরকারি বাসভবনকে গড়ে তোলা হয়েছে ঠিক অভিজাত একটি দুর্গের মতো করেই। মস্কভা নদীর তীরে অবস্থিত এই দুর্গ রাশিয়ার রাজনীতিকে এতটাই গভীর এবং এককভাবে প্রকাশ করে যে “ক্রেমলিনজি” নামক একটি বিদ্যা রয়েছে যা মূলত রাশিয়ার রাজনীতি বিষয়ক পড়াশোনাকে বোঝায়।

বাকিংহাম প্যালেস



অবস্থান: ওয়েস্টমিনিস্টার, ইংল্যান্ড
স্থপতি: উইলিয়াম ওয়াইন্ড
বাকিংহাম প্যালেস মূলত ব্রিটেনের রানীর বাসভবন হিসেবে পরিচিত হলেও প্রাসাদটি তৈরি হয়েছিল ডিউক অফ বাকিংহামের শহরের আবাসস্থল হিসেবে। রাজা তৃতীয় জর্জ তাঁর রানী শার্লটের জন্য যখন প্রাসাদটি কিনে নেন তখন থেকে প্রাসাদটি রানীর প্রাসাদ হিসেবে পরিচিত হতে থাকে। ১৫০ বছর বেসরকারি মালিকানায় থাকার পর ১৮৩৭ সালে রানী ভিক্টোরিয়ার আমলে প্রাসাদটি ব্রিটিশ রাজপরিবারের স্থায়ী মালিকানার আওতায় আসে এবং এরপর থেকে এটি ব্রিটেনের রানীর আনুষ্ঠানিক বাসভবন হিসেবেই চলে আসছে।

হোয়াইট হাউজ



অবস্থান: ওয়াশিংটন ডি.সি, যুক্তরাষ্ট্র
স্থপতি: জেমস হোবান   
আমেরিকান প্রেসিডেন্টের সরকারী বাসভবন হোয়াইট হাউজ পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় স্থাপনাগুলোর একটি। মজার ব্যাপার হল যুক্তরাষ্ট্রের জাতির পিতা ও প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনই এখানে থাকতে পারেননি তার আমলে নির্মাণকাজ শেষ না হওয়ায়। এরপর দ্বিতীয় প্রেসিডেন্ট জন অ্যাডামস থেকে পরবর্তী সকল প্রেসিডেন্টই হোয়াইট হাউজে থেকেছেন। হোয়াইট হাউজের ভিতরে থাকা ওভাল অফিস যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয়।

এম্পায়ার স্টেট বিল্ডিং



অবস্থান: নিউ ইয়র্ক, যুক্তরাষ্ট্র
স্থপতি: রিচমন্ড শ্রিভ, উইলিয়াম ল্যাম্ব  
যুক্তরাষ্ট্রের মানুষের অত্যন্ত গর্বের নির্মাণ এম্পায়ার স্টেট বিল্ডিং। ১০২ তালা এই দালানটি তৈরির পর ৪০ বছর পর্যন্ত পৃথিবীর সর্বোচ্চ দালান ছিল। নিউয়োর্ক এর ডাকনাম “এম্পায়ার স্টেট”। এই ডাকনামটি থেকেই দালানটির নামকরণ। ১২৫০ ফিট উঁচু দালানটি বর্তমানে পৃথিবীর
৫ম সর্বোচ্চ দালান।

পেন্টাগন



অবস্থান: ভার্জিনিয়া, যুক্তরাষ্ট্র
স্থপতি: জর্জ বার্গস্টর্ম, ডেভিড জে. উইটমার      
পেন্টাগন দুই দিক থেকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে অনন্য। প্রথমত, এটি দেশটির ও বিশ্বের সবচেয়ে বড় অফিস দালান এবং দ্বিতীয়ত এটি যুক্তরাষ্ট্রের একমাত্র সরকারি স্থাপনা যার উপর বিদেশী হামলা হয়। ২০০১ সালে ভয়াল ৯/১১ এর ঘটনায় টুইন টাওয়ার এর পর আল কায়দার দ্বিতীয় লক্ষ ছিল পেন্টাগন। একটি সত্যিকারের পেন্টাগন বা পঞ্চভুজের আকৃতিতে তৈরি দালানটিতে প্রায় ২৬ হাজার মানুষ কাজ করে।এটি ইউ এস ডিপার্টমেন্ট অফ ডিফেন্স এর সদর দপ্তর এবং এই দালান থেকে যুক্তরাষ্ট্রের মিলিটারি সংক্রান্ত যাবতীয় কর্মকাণ্ড পরিচালনা করা হয়।

জাতীয় সংসদ ভবন



অবস্থান: শেরে বাংলা নগর, ঢাকা, বাংলাদেশ
স্থপতি: লুই আই কান মাজহারুল ইসলাম ( সহ স্থপতি)
বিশ্ব মানচিত্রে নিজ দেশের ক্ষুদ্রতার গ্লানি মুছে দিতে অল্প কিছু জিনিসই যথেষ্ট। বাংলাদেশীদের জন্য সেই অল্প কিছু জিনিসের একটি সংসদ ভবন। ইটের তৈরি অপূর্ব এই দালানটিতে ১৯৭৯ সালের ২ এপ্রিল প্রথম সংসদের অধিবেশন বসে। ২০০৩ সালে সংসদ ভবনের স্থপতি লুই আই কানকে নিয়ে নির্মিত “My Architect” চলচ্চিত্রে ভবনটিকে বিংশ শতাব্দীর সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর একটি হিসাবে অভিহিত করা হয়েছে।    

ক্রাইসলার বিল্ডিং



অবস্থান: নিউ ইয়র্ক, যুক্তরাষ্ট্র
স্থপতি: উইলিয়াম ভ্যান অ্যালেন  
জগদ্বিখ্যাত নিউইয়র্ক স্কাইলাইনের অন্যতম অংশ ক্রাইসলার বিল্ডিং। বাইরের গঠন স্টিলের হলেও এটি মূলত ইটের তৈরি দালান এবং ইটের তৈরি দালানগুলির মধ্যে ক্রাইসলার বিল্ডিংই সর্ববৃহৎ। ১৯৩০ থেকে ১৯৫০ পর্যন্ত  বিখ্যাত গাড়ির কোম্পানি  “ক্রাইসলার” এর সদর দপ্তর এই দালানে থাকলে কোম্পানিটি কখনোই দালানটির মালিক ছিল না। ক্রাইসলার এর প্রতিষ্ঠাতা ওয়াল্টার ক্রাইসলার স্বয়ং দালানটি নির্মাণ করেন যাতে তাঁর বংশধরেরা উত্তরাধিকারসূত্রে এর মালিকানা পেতে পারে।

No comments:

Give us your opinion about this content.


  • Model Test
    Teachers Content
  • Model Test
    Journalism Course
  • Model Test
    Class 8
  • Model Test
    Class 5
  • Model Test
    Admission